বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ সেপ্টেম্বর ২০১৮

বিজিডি ই-গভ সার্ট এর নবনির্মিত ডিজিটাল ফরেনসিক ল্যাব উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-09-10

 

লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট এবং গভারনেন্স প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর আওতায় বিজিডি ই-গভ সার্ট এর নবনির্মিত ডিজিটাল ফরেনসিক ল্যাবটি ২৬ জুলাই ২০১৮ খ্রিঃ তারিখে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ উক্ত ফরেনসিক ল্যাবের উদ্বোধন করেন। সাইবার ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে Computer Incident Response Team (BGD e-GOV CIRT) এর বিশেষায়িত ল্যাবটির উদ্বোধন করেন তিনি।

 

উক্ত অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জনাব জুয়েনা আজিজ এবং  সিএ অপারেশন , নিরাপত্তা ও জাতীয় ডাটা সেন্টার এর পরিচালক জনাব তারেক এম বরকতউল্লাহ উপস্থিত ছিলেন।

ল্যাবটির মাধ্যমে কোন সাইবার ইন্সিডেন্ট সংঘটিত হবার পর প্রথম ধাপ হিসাবে ইন্সিডেন্ট হ্যান্ডলিং ইউনিট কে জব্দকৃত ডিজিটাল আলামত/লগ এনালাইসিসের ক্ষেত্রে ফরেনসিক সমর্থন প্রদান করা সম্ভব। উক্ত ল্যাবে আইওটি ডিভাইস সহ ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন, ম্যালওয়ার এনালাইসিস, নেটওয়ার্ক এনালাইসিস ইত্যাদি করার অত্যাধুনিক সফটওয়্যার ও যন্ত্রপাতি রয়েছে। বাংলাদেশ সরকারের ভিসন ২০২১ বাস্তবায়নে এবং একটি নিরাপদ সাইবার বাংলাদেশ গড়ে তুলতে উক্ত ল্যাবটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।