বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ডিসেম্বর ২০১৮

সরকারি সেবায় অত্যাধুনিক ব্লকচেইন প্রযুক্তির সফল ব্যবহার


প্রকাশন তারিখ : 2018-12-09

গত ০৪ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ব্লকচেইন নির্ভর প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব মিজ জুয়েনা আজিজ এ সিস্টেমটির উদ্বোধন করেন। প্রশিক্ষণ ও সনদ সম্পর্কিত ডেটা/তথ্যের সুরক্ষা নিশ্চিত করা এবং প্রতারণামূলক চর্চা সহজে চিহ্নিত করার লক্ষ্যে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেমটির মানোন্নয়ন করা হয়। বিসিসির নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিসি’র সদস্য, পরিচালকগণ, প্রকল্প পরিচালকগণ এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

মাননীয় সচিব মিজ জুয়েনা আজিজ প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম থেকে ইস্যুকৃত সাটিফিকেটের সত্যতা যাচাই করছেন।

উল্লেখ্য যে, ব্লকচেইন (Blockchain) হচ্ছে ইলেক্ট্রনিক উপায়ে সংরক্ষিত ডেটা/তথ্যের নিরাপত্তায় ব্যবহৃত একটি অত্যাধুনিক প্রযুক্তি। এটি একটি বিকেন্দ্রীভূত (Decentralized), ডিস্ট্রিবিউটেড (Distributed) এবং পাবলিক ডিজিটাল লেজার (Public Digital Ledger) পদ্ধতি যেখানে প্রতিটি তথ্য ব্লক আকারে থাকে।  প্রথম ব্লকটি বলা হয় জেনেসিস ব্লক। প্রতিটি ব্লকে থাকে ডেটা, টাইমস্ট্যামপিং এবং পরবর্র্তী ব্লকের লিংক।  নেটওয়ার্কের প্রতিটি নোডে ব্লকচেইনের একটি অনুলিপি (Copy) থাকে। একবার তথ্য রেকর্ড করা হলে, যে কোনও ব্লকের তথ্য পরবর্তী সমস্ত ব্লকগুলির পরিবর্তন না করে এবং নেটওয়ার্কের ঐকমত্য (Consensus) ছাড়া পরিবর্তন করা যায় না।  

এ ব্যবস্থায় প্রশিক্ষণ সনদসমূহ ব্লকচেইন অবকাঠামোয় সংরক্ষণ করা হবে এবং ব্লকচেইন থেকে প্রাপ্ত হ্যাশ QR Code এর মাধ্যমে সার্টিফিকেটে যুক্ত করে দেওয়া হবে। এর ফলে প্রশিক্ষণ সনদের ডেটা/তথ্যের সুরক্ষা যেমন নিশ্চিত হবে তেমনি সনদের ডেটা/তথ্যের সত্যতা (Authenticity) মোবাইল/স্মার্টফোনের মাধ্যমে যাচাই করাও সম্ভব হবে। বিশেষায়িত মোবাইল অ্যাপের মাধ্যমে সার্টিফিকেটের প্রিন্ট কপিটি স্ক্যান করলে সহজেই বোঝা যাবে কোন তথ্য পরিবর্তন করা হয়েছে কিনা। বিকেআইআইসিটি’র প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেমের সাথে ব্লকচেইন প্রযুক্তি ইন্টিগ্রেশন করার ক্ষেত্রে লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট এবং গভর্নেন্স প্রকল্পের BNDA টীম প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। এ ছাড়াও বিসিসির অনলাইন নিয়োগ সিস্টেমের সাথেও ইতোমধ্যে ব্লকচেইন প্রযুক্তি ইন্টিগ্রেশন করা হয়েছে। ভবিষ্যতে এ প্রযুক্তির ব্যবহার করে বিভিন্ন পাবলিক পরীক্ষার সনদ যাচাই করা সম্ভব হবে।


Share with :

Facebook Facebook