বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ডিসেম্বর ২০১৮

ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন


প্রকাশন তারিখ : 2018-10-28

 

 
ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন
তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

এক সময়ের ডিজিটাল বাংলাদেশে আমাদের স্বপ্ন ছিল আজ সেটা বাস্তব বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২৫ অক্টোবর কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের আওতায় চূড়ান্তকৃত খসড়া ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান হস্তান্তর অনুষ্ঠান এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

প্রধান অতিথির বক্তৃতায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশে পরিণত হতে, বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক ও প্রযুক্তিসম্পন্ন দেশ হিসেবে রূপান্তর করার এ যাত্রার সঙ্গে যারা ছিলেন তাদের প্রত্যেককেই আমি আন্তরিক অভিবাদন জানাই।

পলক আরও বলেন, একসময় ডিজিটাল বাংলাদেশে আমাদের স্বপ্ন ছিল আজ সেটা বাস্তব। আমাদের ভিশনারি লিডার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ যে তিনি এ মহৎ এবং উদ্ভাবনী ভিশন ২০২১ নিয়ে এসেছেন।

একই সঙ্গে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কেও আন্তরিক ধন্যবাদ। তিনি আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়তে সার্বক্ষণিক দিকনির্দেশনা দিয়েছেন।

তিনি আরও বলেন, আমি জেনেছি, মাস্টার প্ল্যান প্রণয়ন বেশ কয়েকটি পর্যায়ের সঙ্গে জড়িত। প্রথম পর্যায়ে ১২০টি মন্ত্রণালয়, বিভাগ এবং সংগঠনের সঙ্গে পরামর্শ ও জরিপ করা হয়।

এ মাস্টার প্ল্যানের মূল লক্ষ্যগুলো নাগরিকের চাহিদার তুলনায় অনেক বেশি অগ্রগণ্য এবং জনগণকে সেবা প্রদানের জন্যও সর্বোত্তম। আমাদের সরকারের লক্ষ্য সরকারি সেবাগুলো ডিজিটালাইজ করা, সর্বোপরি নাগরিকদের সুযোগ-সুবিধা প্রদান করা যেন নাগরিকদের জীবন সহজতর, দক্ষ ও কার্যকরী হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জো হেন-জু (ঔড়ব ঐুঁহ-মঁব), কান্ট্রি ডিরেক্টর, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) বাংলাদেশ অফিস। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মানিত সচিব জুয়েনা।

‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনির হোসেন স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তৃতায় ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন প্রকল্পের ইতিহাস, লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য বিষয় তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে জুয়েনা আজিজ বলেন, জাতিসংঘের ই-গভর্নমেন্ট সার্ভে রিপোর্ট ২০১৮ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৯৩টি দেশের মধ্যে ১১৫তম স্থান অর্জন করেছে; যা এশিয়ার দেশগুলোর মধ্য তৃতীয়, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে র‌্যাংকিং ১০০-এর নিচে নিয়ে আসা।

সূত্র: দৈনিক যুগান্ত, ২৮ ই অক্টোবর, ২০১৮।