বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ফেব্রুয়ারি ২০২১

ব্লকচেইন প্রযুক্তিতে ডিজিটাল সেবা দ্রুত পৌঁছানোর সুযোগ সৃষ্টি হচ্ছে: প্রতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2021-02-26

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশে-২০২১ সংবাদ সম্মেলন

 

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, সরকারের বিভিন্ন কার্যক্রমও ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। এর মাধ্যমে ডিজিটাল সেবা দ্রুত পৌঁছানোর সুযোগ সৃষ্টি হচ্ছে। আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উদ্যোগে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ব্লকচেইন হচ্ছে বর্তমান বিশ্বকে পরিবর্তন করার ‘ফাউন্ডেশন টেকনোলজি’। বর্তমান সরকার তথ্যের স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করতে ব্লকচেইনের বহুমাত্রিক ব্যবহার শুরু করেছে। ইতিমধ্যেই জমির রেকর্ড, শিক্ষাসনদ, স্বাস্থ্যসেবা–সংক্রান্ত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করায় ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে। সরকারের ডিজিটাল সেবাগুলোকে স্বচ্ছতা, জবাবদিহি ও দ্রুত পৌঁছে দেওয়ার যে সুযোগ সৃষ্টি হচ্ছে, তা কাজে লাগানোর কথা বলেন তিনি।

 

জুনাইদ আহমেদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ হয়ে গড়ে উঠতে ব্লকচেইন, ইন্টারনেট অব থিংস, রোবোটিকসের মতো প্রযুক্তি সম্পর্কে ধারণা পেতে দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। সরকার ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান তৈরিতে শিক্ষার্থী ও তরুণদের উৎসাহিত করছে, যাতে তা কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য খাতে ব্যবহার করে সাশ্রয়ী সেবা প্রদান করা যায়। তরুণদের ব্লকচেইন টেকনোলজি সম্পর্কে বিস্তারিত ধারণা ও পারদর্শী করতে ব্লকচেইন অলিম্পিয়াডের আয়োজনকে সময়োপযোগী বলে উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী ব্লকচেইন অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাংলাদেশে এ দ্বিতীয় ব্লকচেইন অলিম্পিয়াড আসরে সারা দেশের ৭০টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬টি দল আবেদন করেছে। চূড়ান্ত পর্বে ৪০টি দলকে মনোনীত করা হয়েছে। এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত ১২টি শীর্ষ দল আগামী জুলাই মাসে ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বিসিওএলবিডির সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম।