বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০১৮

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতা

. ভূমিকা

 

তথ্য প্রযুক্তি মানুষের ক্ষমতায়নে অত্যন্ত সহায়ক এক হাতিয়ার। এ প্রযুক্তিতে জ্ঞান অর্জন ও দক্ষতা উন্নয়ন করে প্রতিবন্ধী ব্যক্তিসহ যে কেউ বর্তমান সময়ে প্রতিষ্ঠা লাভ করতে পারে।

 

. আইটি প্রতিযোগিতা

 

তথ্য প্রযুক্তিতে অভিগম্যতার বিচারে দেশে প্রতিবন্ধী ব্যক্তিরা বেশ পিছিয়ে। এ কারণে তথ্য প্রযুক্তির সুবিধাকে কাজে লাগানোও তাঁদের পক্ষে সম্ভব হয় না। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে তথ্য প্রযুক্তি চর্চা উৎসাহিত করতে এবং ব্যাপকভাবে এর সম্প্রসারণ ঘটাতে আইটি প্রতিযোগিতা অনন্য ভূমিকা পালন করতে পারে। এ কারণে প্রতিবন্ধী ভাই-বোনদের জন্য আমরা আইটি প্রতিযোগিতা আয়োজন করে থাকি।

 

. প্রতিযোগিতার উদ্দেশ্য প্রাসঙ্গিকতা

 

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আয়োজিত এ আইটি প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগি যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে তথ্য প্রযুক্তি শেখার এবং দক্ষতা বৃদ্ধির প্রবণতা বৃদ্ধি পাবে। তাদের স্কুল বা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি সুস্থ প্রতিযোগিতা শুরু হবে। প্রতিষ্ঠান এবং পারিবারিক পর্যায়ে তথ্য প্রযুক্তি আহরণ, ব্যবহার এবং তা আয়ত্ত্ব করার প্রবণতাও বৃদ্ধি পাবে। অর্থাৎ যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আয়োজিত এ প্রতিযোগিতা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, তার পরিবার এবং প্রতিষ্ঠানকে তথ্য প্রযুক্তি চর্চা ও ব্যবহারে উৎসাহিত করবে। প্রকারান্তরে বাংলাদেশ সরকারের দু’টি বড় লক্ষ্য পূরণে এ প্রতিযোগিতা সহায়ক ভূমিকা পালন করবে-(১) ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ; (২) Sustainable Development -এর লক্ষ্য SDG অর্জন।

 

এ প্রতিযোগিতা আয়োজনের আরেকটি উদ্দেশ্য হলো আন্তর্জাতিক পর্যায়ে আয়োজিত যুব প্রতিবন্ধী ব্যক্তিদের আইটি প্রতিযোগিতার জন্য বাংলাদেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুত করা এবং উপযুক্ত প্রতিযোগী বাছাই করা। এশিয়া মহাদেশের দেশগুলোর জন্য “যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইটি প্রতিযোগিতানামের আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করে Korea Society for Rehabilitation of Persons with Disabilities (KSRPD) । ২০১৫ সন থেকে বাংলাদেশ দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে।

 

. প্রতিযোগিতার বিষয়াদি

 

দেশে আয়োজিত প্রতিযোগিতার কাঠামো, প্রশ্নমালা ও নিয়ম-কানুন আন্তর্জাতিক প্রতিযোগিতার সাথে সামঞ্জস্য রেখে করা হয়েছে। যুব প্রতিবন্ধী ব্যক্তিদের এ আইটি প্রতিযোগিতায় নিম্নলিখিত বিষয় অন্তর্ভুক্ত থাকে:

(১) মাইক্রোসফ্‌ট ওয়ার্ড ও পাওয়ার পয়েন্ট

(২) মাইক্রোসফ্‌ট এক্সল

(৩) ইন্টারনেট

(৪) মৌলিক প্রোগ্রামিং (SCRATCH ব্যবহার)

 

<----- আগের পাতায়


Share with :

Facebook Facebook