বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ
www.bcc.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন্স চার্টার)
১. ভিশন ও মিশন
ভিশন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার করে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা।
মিশন: স্বচ্ছতা ও নিরাপত্তার সাথে নাগরিকদের উন্নত সেবা প্রদান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে জাতীয় লক্ষ্য অর্জনে সরকারকে সহায়তা করা।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
কম্পিউটার প্রযুক্তির সম্প্রসারণ, ব্যবহার ও আত্তীকরণে সচেতনতা সৃষ্টি ও উৎসাহদানসহ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে জাতীয় লক্ষ্য অর্জনে সাফল্য ও দেশীয় সক্ষমতা উপস্থাপনায় ব্যবস্থা গ্রহণ |
সভা, সেমিনার, ওয়ার্কশপ, অনুষ্ঠানাদি আয়োজন। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং ওয়েবসাইট: www.bcc.gov.bd |
বিনামূল্যে |
পূর্ব ঘোষিত সময়ানুযায়ী |
জনাব মোঃ জফরুল আলম খান |
২. |
আইসিটি প্রতিষ্ঠান বা সরকারি পর্যায়ে চাকরি প্রাপ্তির লক্ষ্যে ইন্টার্ণশীপ কার্যক্রম পরিচালনা |
লিখিত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বেকার আইসিটি গ্রাজুয়েটদের নির্বাচন। আবেদনপত্র পাওয়ার পর পরীক্ষা গ্রহণ করা হয় ৬(ছয়) মাস করে বছরে ২বার। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং বিসিসির প্রয়োজনীয় চাহিদাপত্র ওয়েবসাইট: www.bcc.gov.bd |
বিনামূল্যে |
২(দুই) মাস |
জনাব মোঃ জফরুল আলম খান |
৩. |
জাপানের সহায়তায় আন্তর্জাতিক পরীক্ষা Information Technology Engineers Examination (ITEE) পরীক্ষা পরিচালনা |
অনলাইনে পরীক্ষার রেজিস্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষায় অংশগ্রহণ করা। |
ওয়েবসাইট: www.bditec.gov.bd |
অনলাইনে পরীক্ষার ফি পরিশোধ করতে হয়। লেভেল-১ পরীক্ষার ফি: ২০৫/- টাকা ও লেভেল-২ পরীক্ষার ফি: ৫১০/- টাকা |
বছরে দু’বার সাধারণত এপ্রিল ও অক্টোবর মাসে পরীক্ষা পরিচালনা করা হয় |
জনাব মোঃ গোলাম সারওয়ার মোবাইলঃ +৮৮-০১৫৫২ ৩০৬৯৮৮
|
৪. |
প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক কল্যাণে তথ্য প্রযুক্তিতে দক্ষতা উন্নয়নসহ প্রযুক্তি চর্চায় উৎসাহ, কর্মসংস্থানে সহায়তা, সামাজিক সচেতনতা, নীতি সহায়তা (Policy Support), প্রযুক্তি সহায়তা ও উন্নয়ন এবং প্রতিযোগিতার ব্যবস্থা |
বিজ্ঞপ্তির মাধ্যমে প্রার্থী নির্বাচন, সভা, সেমিনার, ওয়ার্কশপ, মেলা ইত্যাদির মাধ্যমে। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং ওয়েবসাইট: www.bcc.gov.bd |
বিনামূল্যে |
পূর্ব ঘোষিত সময়ানুযায়ী |
জনাব মোঃ গোলাম রববানী ম্যানেজার (সিস্টেমস) ফোনঃ ৫৫০০৬৪৫৫ মোবাইলঃ +৮৮-০১৭১২ ৯১৯৪৫৫ ই-মেইল: golam.rabbani@bcc.gov.bd
|
৫. |
তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী নাগরিকের অনুরোধের পরিপ্রেক্ষিতে তথ্য সরবরাহ করা |
ইলেক্ট্রনিক মাধ্যম, ই-মেইলে, ডাকযোগে। |
প্রাপ্তিস্থান: আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা |
তথ্য অধিকার আইন, ২০০৯, তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালা, ২০০৯ এবং এ সংক্রান্ত অন্যান্য প্রবিধানমালা অনুযায়ী |
তথ্য অধিকার আইন, ২০০৯, তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালা, ২০০৯ এবং এ সংক্রান্ত অন্যান্য প্রবিধানমালা অনুযায়ী |
জনাব মোহাম্মদ মনিরুল ইসলাম মোবাইলঃ ০১৭১৫-১৪৪৫৮৬ |
৬. |
কম্পিউটার ও তথ্য নিরাপত্তা বিষয়ে সতর্কীকরণ |
পত্রিকা, ওয়েবসাইট, ইন্টারনেট, গণমাধ্যমে বিজ্ঞপ্তি। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা ও বিসিসির ওয়েবসাইট: www.bcc.gov.bd |
বিনামূল্যে |
বার্ষিক পরিকল্পনা অনুযায়ী |
জনাব মোহাম্মদ মহিদুর রহমান খান ম্যানেজার (সিকিউরিটি অপারেশন) ও মোবাইলঃ +৮৮-০১৬৭৫ ২৯৮৩০০ |
৭. |
মহিলাদের আইসিটি সক্ষমতা উন্নয়নের মাধ্যমে আত্মনির্ভরশীল করার কার্যক্রম পরিচালনা |
বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই-বাছাই করে প্রার্থী নির্বাচনপূর্বক সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদান। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং ওয়েবসাইট: http://bkiict.bcc.gov.bd/course |
বিনামূল্যে |
মোসাঃ আকতার জাহান মোবাইলঃ +৮৮-০১৭১৪ ৬৫৯২৩৩ |
|
৮. |
বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ সংস্থা/দপ্তর-এর আইসিটি-বিষয়ক বিভিন্ন পদের নিয়োগ/পদোন্নতি পরীক্ষা (লিখিত ও ব্যবহারিক) পরিচালনা |
মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা/দপ্তর-এর চাহিদা মোতাবেক। |
সেবা গ্রহীতার চাহিদা মোতাবেক |
কাউন্সিল অনুমোদিত ফি পরিশোধ সাপেক্ষে
|
সেবা গ্রহীতার চাহিদা মোতাবেক |
ড. অশোক কুমার রায় মোবাইলঃ +৮৮ ০১৭২০৫১৬৮০৪ |
৯. | আইসিটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা, ডিপ্লোমা, প্রফেশনাল ডিপ্লোমা পরিচালনা | বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই-বাছাইপূর্বক কম্পিউটার প্রশিক্ষণ প্রদান। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং ওয়েবসাইট: http://bkiict.bcc.gov.bd/course |
বিভিন্ন কোর্স ফি এবং পরিশোধ পদ্ধতি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয় | প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী |
জনাব মধুসূদন চন্দ মোবাইলঃ ০১৭১৫০২১৯২৬ |
১০. |
কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার সমস্যা নিরসনে হেল্পডেক্স পরিচালনা |
e-mail, Internet, Telephone, Mobile, Letter-এর মাধ্যমে বর্ণিত লিংক (E-mail: helpdesk@bcc.gov.bd) -এ ই-মেইল আসার পর যাচাই-বাছাই করে সেবা প্রদান করা হয়। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা ও বিসিসির ওয়েবসাইট: www.bcc.gov.bd |
বিনামূল্যে |
ই-মেইল/ফোন প্রাপ্তির ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে |
জনাব সুমন কুমার পাটোয়ারী
এডমিনিস্ট্রেটর (ওয়েব))
ফোনঃ ৫৫০০৬৪৫৮
মোবাইলঃ ০১৭২১ ৫৭৭৯৭৪
ই-মেইলঃ suman.patwari@bcc.gov.bd
|
১১. |
পণ্য, কার্য ও সেবা গ্রহণ সংক্রান্ত প্রতিবেদন প্রদান |
প্রতিবেদন প্রদানের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রক্রিউরমেন্ট শাখা) |
বিনামূল্যে |
আবেদন প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে |
জনাব মফিজুল ইসলাম সহকারী ম্যানেজার (ক্রয় ও সরবরাহ) মোবাইলঃ ০১৯৫৭-৫৫২১৭৫ ই-মেইলঃ mofizul.islam@bcc.gov.bd |
১২. |
ক্রয় চুক্তি ব্যবস্থাপনা |
পত্রের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রক্রিউরমেন্ট শাখা) |
বিনামূল্যে |
পিপিআর-২০০৮ অনুযায়ী |
জনাব মফিজুল ইসলাম সহকারী ম্যানেজার (ক্রয় ও সরবরাহ) মোবাইলঃ ০১৯৫৭-৫৫২১৭৫ ই-মেইলঃ mofizul.islam@bcc.gov.bd |
১৩. |
কার্য সম্পাদন সনদ প্রদান |
সনদ প্রদানের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রক্রিউরমেন্ট শাখা) |
বিনামূল্যে |
আবেদন প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে |
জনাব মফিজুল ইসলাম সহকারী ম্যানেজার (ক্রয় ও সরবরাহ) মোবাইলঃ ০১৯৫৭-৫৫২১৭৫ ই-মেইলঃ mofizul.islam@bcc.gov.bd |
১৪. |
দরপত্র জামানত ও কার্য সম্পাদন জামানত অবমুক্তকরণ |
পত্রের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রক্রিউরমেন্ট শাখা) |
বিনামূল্যে |
আবেদন প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে |
জনাব মফিজুল ইসলাম সহকারী ম্যানেজার (ক্রয় ও সরবরাহ) মোবাইলঃ ০১৯৫৭-৫৫২১৭৫ ই-মেইলঃ mofizul.islam@bcc.gov.bd |
১৫. |
আইসিটি-বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ কোর্স পরিচালনা |
বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই-বাছাইপূর্বক প্রশিক্ষণ প্রদান। |
আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এবং ওয়েবসাইট: http://bkiict.bcc.gov.bd/course |
বিভিন্ন কোর্স ফি এবং পরিশোধ পদ্ধতি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয় |
জনাব মধুসূদন চন্দ মোবাইলঃ ০১৭১৫০২১৯২৬ |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
ডিজিটাল সেবা উদ্ভাবন, বিশ্লেষণ, ডিজাইন, উন্নয়ন ও সাপোর্ট প্রদান |
বিসিসির গবেষণা, উদ্ভাবন ও উন্নয়ন শাখার মাধ্যমে। |
প্রত্যাশিত সংস্থার চাহিদা পত্র |
কার্য-পরিধি মোতাবেক আলোচনা সাপেক্ষে |
কার্য-পরিধি অনুসারে সময় নির্ধারণ |
জনাব এ কে এম শাহনেওয়াজ চৌধুরী পরিচালক (গবেষণা, উদ্ভাবন ও উন্নয়ন) ফোনঃ ৫৫০০৬৭৯০ মোবাইলঃ +৮৮-০১৫৫০১৫১৩৩১ ই-মেইলঃ snewaj.chy@bcc.gov.bd |
২. |
বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার সংক্রান্ত সেবা প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
৩০ কার্যদিবসের মধ্যে |
জনাব মোহাম্মদ মহিদুর রহমান খান ম্যানেজার (সিকিউরিটি অপারেশন) ও ইনচার্জ (সিএ অপারেশন ও নিরাপত্তা) ফোনঃ ০২-৫৫০০৬৮৫৪ মোবাইলঃ ০১৬৭৫ ২৯৮৩০০ ই-মেইলঃ |
৩. |
সফটওয়্যার ও হার্ডওয়্যার-এর গুণগত মান যাচাই ও সনদ প্রদান |
বিসিসির টেস্টিং শাখার মাধ্যমে। |
চাহিদা পত্র |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
৭-২৮ কার্যদিবসের মধ্যে |
জনাব জাহিদ মোহম্মদ ফিরোজ
ম্যানেজার (অপারেশন) ও ইনচার্জ (টেস্টিং, মাননিয়ন্ত্রণ ও সার্টিফিকেশন)
ফোনঃ ৫৫০০৬৮৫০
মোবাইলঃ +৮৮-০১৭১৩ ২০১৪৬৪
ই-মেইলঃ zahid.feroz@bcc.gov.bd
|
৪. |
র্যাক, সার্ভার ইত্যাদি হাউজিং (কো-লোকেশন সার্ভিস) |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
৫ কার্যদিবসের মধ্যে |
জনাব মুজতবা সিরাজী এনালিষ্ট (ফাংশনাল/ননফাংশনাল) ফোনঃ ৫৫০০৬৪৫০ মোবাইলঃ +৮৮-০১৭৫৬ ১৮৪০৩২ ই-মেইলঃ |
|
৫. |
সরকারি পর্যায়ে ভিডিও কনফারেন্সিং সেবা প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
৩ কার্যদিবসের মধ্যে |
জনাব বিশ্বজিৎ তরপদার এনালিষ্ট (নেটওয়ার্ক সিকিউরিটি) ফোনঃ ৫৫০০৬৪৫১ মোবাইলঃ +৮৮-০১৭১৭ ৬৮৭৭৯২ ই-মেইলঃ biswajit.tarapdar@bcc.gov.bd |
৬. |
ডাটা সেন্টার ইনফ্রাস্ট্রাকচার ও সার্ভিস আর্কিটেকচার ডিজাইন সম্পর্কিত পরামর্শ সেবা প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
কার্য পরিধি মোতাবেক আলোচনা সাপেক্ষে |
৩০ কার্যদিবসের মধ্যে |
জনাব হাসান উজ জামান আর্কিটেক্ট (এন্টারপ্রাইজ ও ডাটা সেন্টার) ফোনঃ ৫৫০০৬৪৫২ মোবাইলঃ +৮৮-০১৭৬০ ৪০৩৩৩৬ ই-মেইলঃ |
৭. |
সরকারি পর্যায়ে ক্লাউড সার্ভিস প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
৫ কার্যদিবসের মধ্যে |
জনাব রিংকো কবিরাজ এনালিষ্ট (সার্ভার ও ক্লাউড সিকিউরিটি) ফোনঃ ৫৫০০৬৪৫৩ মোবাইলঃ +৮৮-০১৭১৮ ৬২৫৫৭০ ই-মেইলঃ
|
|
৮. |
সরকারি পর্যায়ে ই-মেইল, ক্লাউড ড্রাইভ সেবা প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
৩ কার্যদিবসের মধ্যে |
জনাব রেজওয়ানা শারমিন এনালিষ্ট (সফটওয়্যার আর্কিটেকচার) ফোনঃ ৫৫০০৬৪৫৪ মোবাইলঃ +৮৮-০১৭১৫ ১৯২২৪৫ ই-মেইলঃ rezwana.sharmin@bcc.gov.bd |
|
৯. |
বিভিন্ন বিল-ভাউচার নিষ্পত্তিকরণ |
বিসিসির হিসাব শাখার মাধ্যমে। |
বিল দাখিলের মাধ্যমে |
বিনামূল্যে |
৭ কার্যদিবসের মধ্যে |
জনাব আব্দুল হান্নান খান সহকারী পরিচালক ফোনঃ ৫৫০০৬৮৫১ মোবাইলঃ +৮৮০১৭১১-৩৮১৯২৫ ই-মেইলঃ hannan.khan@bcc.gov.bd |
১০. |
সরকারি পর্যায়ে আইটি অডিট, রিস্ক এনালাইসিস, ডিজিটাল ফরেনসিক ইত্যাদি সাইবার নিরাপত্তা সংক্রান্ত সেবা প্রদান |
চাহিদা পত্র |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
১৫ কার্যদিবসের মধ্যে |
জনাব রাজন দাশ এডমিনিষ্ট্রেটর (ফায়ারওয়াল ও আইপিএস) ফোনঃ ৫৫০০৬৪৬১ মোবাইলঃ +৮৮-০১৬১৬ ৮২৩৩৮৬ ই-মেইলঃ rajan.das@bcc.gov.bd |
|
১১. |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স পরিচালনা |
সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে। চাহিদাপত্র প্রাপ্তির পর যাচাই-বাছাই করে প্রশিক্ষণ প্রদান করা হয়। |
চাহিদা পত্র |
বিভিন্ন কোর্সের ফি আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হয় |
চাহিত প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী |
জনাব মধুসূদন চন্দ মোবাইলঃ ০১৭১৫০২১৯২৬ |
১২. |
বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা/দপ্তর-এর আইসিটি-বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণের জন্য ল্যাব সরবরাহ করা |
নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে। |
চাহিদা পত্র |
নির্ধারিত ফি প্রদান স্বাপেক্ষে |
সেবা গ্রহীতার চাহিদা মোতাবেক |
জনাব মধুসূদন চন্দ মোবাইলঃ ০১৭১৫০২১৯২৬ |
১৩. |
সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-সেবা হোস্টিং |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
৫ কার্যদিবসের মধ্যে |
মোহাঃ জেনারুল ইসলাম অ্যাসোসিয়েট (সেমিনার ও প্রচারণা) মোবাইলঃ ০১৭৩৮৭৯৯০২৭ ই-মেইলঃ zenarul.islam@bcc.gov.bd |
|
১৪. |
সংশ্লিষ্ট অফিস/দপ্তর/বিভাগ হতে প্রাপ্ত আমন্ত্রণপত্র পাওয়ার পর সরাসরি অংশগ্রহণের নিমিত্ত প্রতিনিধি মনোনয়নের মাধ্যমে। |
চাহিদা পত্র |
বিনামূল্যে |
চাহিদা প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে |
জনাব মোঃ জাকির হোসেন বাচ্চু সচিব (উপসচিব), বিসিসি অফিস: +৮৮০-২-৫৫০০৬৮৪৯ মোবাইল: +৮৮-০১৭২৮৩৬৬৩১৬ ই-মেইল: secretary@bcc.gov.bd |
|
১৫. |
সরকারি পর্যায়ে নেটওয়ার্ক সার্ভিস প্রদান |
বিসিসির জাতীয় ডাটা সেন্টারের মাধ্যমে। |
চাহিদা পত্র |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে |
৩ কার্যদিবসের মধ্যে |
জনাব সুমন কুমার পাটোয়ারী এডমিনিস্ট্রেটর (ওয়েব)) ফোনঃ ৫৫০০৬৪৫৮ মোবাইলঃ ০১৭২১ ৫৭৭৯৭৪ ই-মেইলঃ suman.patwari@bcc.gov.bd |
১৬. |
ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট, ই-স্বাক্ষর ইত্যাদি সেবা প্রদান |
চাহিদা পত্র |
|
৩ কার্যদিবসের মধ্যে |
জনাব মোহাম্মদ মাসুদুর রহমান সহকারী প্রোগ্রামার ফোনঃ ৫৫০০৭১৮৩ মোবাইলঃ ০১৭১১৪৮৬২০৯ ই-মেইলঃ masud@bcc.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
লজিস্টিকস সাপোর্ট সার্ভিস প্রদান |
যথাযথ নিয়মানুযায়ী সরাসরি চাহিদা পূরণ। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (লজিস্টিক সেবা) |
বিনামূল্যে |
৩ কার্যদিবস |
জনাব মোঃ জাকির হোসেন বাচ্চু সচিব (উপসচিব), বিসিসি অফিস: +৮৮০-২-৫৫০০৬৮৪৯ মোবাইল: +৮৮-০১৭২৮৩৬৬৩১৬ ই-মেইল: secretary@bcc.gov.bd |
২. |
ছুটি ব্যবস্থাপনা (নৈমিত্তিক ছুটি, অর্জিত/বহিঃবাংলাদেশ/শ্রান্তি বিনোদন অর্জিত ছুটি ইত্যাদি) |
চাহিদার নিরিখে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রশাসন শাখা) |
বিনামূল্যে |
চাহিদাপত্র প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে |
|
৩. |
পদোন্নতি, উচ্চতর স্কেল ইত্যাদি সুবিধা প্রদান |
প্রাপ্যতার ভিত্তিতে । |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (প্রশাসন এবং হিসাব ও বাজেট শাখা) |
বিনামূল্যে |
৬০ কার্যদিবস |
|
৪. |
জিপিএফ হতে অগ্রিম/ঋণ প্রদান |
আবেদন গ্রহণের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (হিসাব ও বাজেট শাখ) |
বিনামূল্যে |
৩ কার্যদিবস |
জনাব আব্দুল হান্নান খান সহকারী পরিচালক ফোনঃ 55006851 মোবাইলঃ +৮৮০১৭১১-৩৮১৯২৫ ই-মেইলঃ hannan.khan@bcc.gov.bd |
৫. |
বেতন-ভাতা বিল নিষ্পত্তি |
বিল প্রাপ্তি সাপেক্ষে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (হিসাব ও বাজেট শাখা) |
বিনামূল্যে |
প্রতি মাসের ১ম সপ্তাহের মধ্যে |
|
৬. |
জিপিএফ একাউন্টস স্লিপ ও আয়কর সনদ প্রদান |
সরাসরি কার্যক্রম গ্রহণ। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট (হিসাব ও বাজেট শাখা) |
বিনামূল্যে |
প্রতি বছর আগস্ট মাসের মধ্যে |
|
৭. |
কর্মকর্তা/কর্মচারীর অনুমোদিত ঋণ প্রদান |
আবেদন গ্রহণের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট |
বিনামূল্যে |
৫ কার্যদিবস |
|
৮. |
কর্মচারী কল্যাণ, যৌথ বীমা সুবিধা নিশ্চিতকরণ |
আবেদন গ্রহণের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
|
৯. |
পেনশন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্নকরণ |
আবেদন গ্রহণের মাধ্যমে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
|
১০. |
অডিট সংক্রান্ত যাবতীয় কার্যক্রম নিষ্পত্তিকরণ |
অডিট রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে। |
মানব সম্পদ ব্যবস্থাপনা ও সাচিবিক ইউনিট |
বিনামূল্যে |
৩০ কার্যদিবস |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (যদি থাকে) পরিশোধ করা। |
৩. |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা। |
৪. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫. |
কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট-এর সাথে যোগাযোগ করা। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
জনাব মোঃ জাকির হোসেন বাচ্চু সচিব (উপসচিব), বিসিসি অফিস: +৮৮০-২-৫৫০০৬৮৪৯ মোবাইল: +৮৮-০১৭২৮৩৬৬৩১৬ ই-মেইল: secretary@bcc.gov.bd ওয়েবসাইট: www.bcc.gov.bd |
৩০ কার্যদিবস |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
জনাব মোঃ মনির হোসেন যুগ্মসচিব ফোন: +৮৮-০২-৪১০২৪০৩৬ মোবাইল: +৮৮-০১৭১৮৬৭০৮৯৪ ই-মেইল: manir@ictd.gov.bd |
২০ কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েবসাইট: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |